‘নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা দূর করতে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়’

নিজস্ব প্রতিবেদক

নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূরীকরণে মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

মঙ্গলবার রাজধানীর বেগম ফজিলাতুননেছা মুজিব অডিটরিয়ামে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার যৌথ ভাবে এ সেমিনারের আয়োজন করে।

তপন কান্তি ঘোষ বলেন, ‘নারীরা এখন বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়ে গেলেও ব্যবসা-বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে তাদের নানা প্রতিবন্ধকতা মোকাবিলা করতে হয়। এ সকল প্রতিবন্ধকতা দূরীকরণে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে।’

তিনি বলেন, ‘নারী উদ্যোক্তারা একইসঙ্গে ব্যবসায়ী ও ভোক্তা। তাই নারী উদ্যোক্তাদের ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে অবহিত করার লক্ষ্যে আজকের এ সেমিনারের আয়োজন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন।’

নারী উদ্যোক্তাদের দেশের প্রচলিত আইন মেনে ব্যবসা কার্যক্রম পরিচালনার আহ্বান জানান তপন কান্তি ঘোষ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়বের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার বেগম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর পর থেকেই ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার বিরোধী কার্যপ্রতিরোধে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ভোক্তা স্বার্থ সংরক্ষণে এ অধিদপ্তর বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা, ভোক্তাদের লিখিত অভিযোগ নিষ্পত্তি এবং সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

-আরইউ/এমএ